প্রত্যয়ন উদ্ভাবকের কথা
inovator

বাংলাদেশের প্রত্যেক নাগরিকের বিভিন্ন প্রয়োজনে(যেমন: চাকূরী, উচ্চ শিক্ষা ইত্যাদি কাজে) মেয়র অথবা কাউন্সিলর অথবা চেয়ারম্যান অফিসের প্রত্যয়ন পত্র (যেমন: চারিত্রিক, জাতীয়তা, উত্তরাধিকার ও প্রায় সকল ধরনের) প্রয়োজন হয়।

মেয়র অথবা কাউন্সিলর অথবা চেয়ারম্যান অফিস থেকে প্রত্যয়নপত্র আবেদন ও সগ্রহ করা আগে বেশ সময় সাপেক্ষ ছিল। জনপ্রতিনিধিরা এলাকার বিভিন্ন উন্নয়নমূলক কাজে ব্যস্ত থাকেন ফলে অফিসে সার্বক্ষনিক সময় দিতে পারেননা। ফলশ্রুতিতে নাগরিকগনের সনদের আবেদন, যাচাইকরণ ও প্রদান বেশ সময় সাপেক্ষ হতো। এতে সনদ পেতে একজন নাগরিকের বেশ অনেক কর্মক্ষম সময় অপচয় হতো। এছাড়াও মেয়র অথবা কাউন্সিলর অথবা চেয়ারম্যান অফিসের স্থান বেশ বড় না হওয়ায় একসাথে বেশি আবেদন পড়লে নাগরিকগনের স্থান সংকুলান করা বেশ কষ্টসাধ্য হয়ে পড়ত।

এই সমস্যাগুলোর সমাধান হিসেবে নাগরিকগনের মৌলিক প্রয়োজনের সকল সনদ এক ঠিকানায় নিয়ে আমি ও আমার অলিভিন লিমিটেড এর টীম এবং এ২আই এর সহায়তায় “প্রত্যয়ন” সেবা সম্বলিত Prottoyon.gov.bd পোর্টালটি উদ্ভাবন করি। ফলে এখন বাংলাদেশের যেকোন নাগরিক মেয়র অথবা কাউন্সিলর অথবা চেয়ারম্যান অফিসের সকল সনদপত্র সহজেই অনলাইন এর মাধ্যমে তার মেয়র অথবা কাউন্সিলর অথবা চেয়ারম্যানের নিকট আবেদন করতে পারবেন এবং ঘরে বসেই সনদ গ্রহণ করতে পারবেন।

এছাড়াও সনদ গ্রহনকারী যেকোনো প্রতিষ্ঠান বা কর্তৃপক্ষ এই পোর্টালেই তাৎক্ষণিক সনদ যাচাই করতে পারবেন ।

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা মাননীয় ও প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এর নির্দেশিত ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকার বাস্তবায়নে “জনগণের দোরগোড়ায় সেবা“ পৌছে দেয়ার আমার এই উদ্ভাবনী উদ্যোগে সরকারী সেবায় নাগরিকগণের আস্থা ও সন্তুষ্টি বৃদ্ধি পাবে বলে আমি আশাবাদী ।



মোহাম্মদ সামাওয়াত উল্লাহ
উদ্ভাবক ও প্রকল্প পরিচালক, অনলাইন কাউন্সিলর সার্টিফিকেট সিস্টেম
সহকারী অধ্যাপক, কম্পিউটার সাইন্স বিভাগ, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এ. আই. ইউ. বি.)
ব্যবস্থাপনা পরিচালক, অলিভিন লিমিটেড
কমনওয়েলথ স্কলার ২০১৩-২০১৪ , ডারহাম ইউনিভার্সিটি, ইউ. কে.



প্রত্যয়ন- সকল সনদ এক ঠিকানায়
শেখ হাসিনার অবদান, ডিজিটাল হলো জীবনমান