সচরাচর জিজ্ঞাসা

এই ওয়েব পোর্টালটি সকল প্রকার সনদপত্র সংক্রান্ত সেবা সমূহ জনগণের মাঝে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে । এটি বাংলাদেশ সরকারের পোর্টাল এর অংশ হিসেবে সরকারি সেবাসমূহ প্রদান করার লক্ষ্য নিয়ে চালু করা হয়েছে। সকল সরকারি ওয়েবসাইট এবং সেগুলোর তথ্যগুলোকে একটিমাত্র ওয়েব পোর্টালে সমন্বিত করার লক্ষ্যে এটি একটি অন্যতম ই-গভর্নেন্স উদ্যোগ। বাংলাদেশ সরকারের ওয়েব পোর্টালের মাধ্যমেই প্রধানমন্ত্রীর কার্যালয় বাংলাদেশ সরকারের সেবাসমূহের সবরকম তথ্য জনগণের কাছে পৌঁছাতে চায়। এরই ধরাবাহিকাতায় বাংলাদেশ সরকারের ওয়েব পোর্টালের অংশ হিসেবে অনলাইন কাউন্সিলর সার্টিফিকেট এর ওয়েবপোর্টালকে নতুন আঙ্গিকে সাজিয়েছে।

এই ওয়েব পোর্টাল এর মাধ্যমে বাংলাদেশের নাগরিকগণ তাহাদের চারিত্রিক সনদপত্র,অবিবাহিত সনদপত্র,জাতীয়তা সনদপত্র,প্রত্যয়ন পত্র,উত্তরাধিকার ( ওয়ারিশ ) সনদপত্র এর আবেদন সংক্রান্ত সেবা এবং বাংলাদেশ সরকারের জনপ্রিয় সেবাসমূহের সবরকম তথ্য, সরকারি কাঠামোর মৌলিক তথ্য, সরকারি বিভিন্ন সংস্থার ওয়েবসাইট, ওয়েবে প্রকাশিত গুরুত্বপূর্ণ তথ্য ও লিংক এ ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

হ্যাঁ, আপনি সনদপত্র আবেদন সংক্রান্ত সেবার অনেক ফরমই এ ওয়েবসাইট থেকে পাবেন,এজন্য আপনাকে ব্যবহারকারী হিসাবে নিবন্ধন করতে হবে।

হ্যাঁ, আবেদন পত্র উঠানোর জন্য সরকার/কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত ফি প্রযোজ্য হতে পারে।

সনদপত্র সংক্রান্ত সর্বশেষ তথ্য এবং সরকারি ঘোষণা বা প্রজ্ঞাপন সম্পর্কে জানতে মূল পেজের ডান পাশের নোটিশ বোর্ড দেখুন এবং আপনার কাঙ্খিত তথ্যের লিংকে ক্লিক করুন।

যেকোন ধরনের প্রশ্ন, মতামত বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ই-মেইল করতে পারেন অথবা সরাসরি ফোন করতে পারেন। ই-মেইল ও টেলিফোন নাম্বার যোগাযোগ মেনুতে রয়েছে।

"না" প্রত্যয়ন সিস্টেম কোনো সনদ প্রদানকারী কর্তৃপক্ষ নয়। প্রত্যয়ন শুধমাত্র আপনার আবেদনটি তাৎক্ষণিক কাউন্সিলর অফিসকে অবহিত করেন এবং সিদ্ধান্তের (অনুমোদন/প্রত্যাখ্যান) পর আপনার সনদটি পৌঁছে দেয়। সনদ প্রদান/অনুমোদনের প্রক্রিয়ায় আমাদের কোনো প্রাধিকার নেই। জরুরি প্রয়োজনে আপনার প্রোফাইলের এই লিংক https://prottoyon.gov.bd/emergency থেকে নিকটস্থ কাউন্সিলর অফিসের করা যেতে পারে। ডিজিটাল বাংলাদেশে সনদ আবেদন ও প্রদানের প্রক্রিয়া সহজীকরণ, যাতায়াতের কারণে নাগরিক ভোগান্তি ও সময় এবং খরচ কমিয়ে আনাই আমাদের একমাত্র লক্ষ্য।

আপনার জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে, প্রত্যয়ন - একটি অনলাইন সার্টিফিকেট সিস্টেম এখানে NID তথ্য পরিবর্তন হয় না। আপনি শুধু NID এর কপি প্রিন্ট করতে পারবেন যা জাতীয় পরিচয়পত্র সার্ভার থেকেই আসে.

কাউন্সিলর/চেয়ারম্যান অফিস থেকে সিদ্ধান্ত হবার আগে প্রত্যয়ন কর্তৃপক্ষ অনিবার্য কারণবশত আবেদন বাতিল করতে পারে। সেক্ষেত্রে আবেদনে কোনো ত্রুটি না থাকলে আবেদনকরিকে রিফান্ড দেয়া যেতে পারে

আপনার গ্রাহকদের জন্য 20+ প্রদানের বিকল্প সমস্ত ডেবিট, ক্রেডিট এবং প্রিপেইড কার্ড মোবাইল ব্যাংকিং. ৮ ব্র্যান্ড। (যেমন নগদ, বিকাশ, রকেট, Upay) ইন্টারনেট ব্যাংকিং. ৬ ব্যাংক। ই-ওয়ালেটস ৩ ব্র্যান্ড।

ডিজিটাল সেন্টার ইউজার/উদ্যোক্তা (UDC) হলে আপনি আপনার এলাকার অন্য নাগরিকের জন্য NID আবেদন করে প্রিন্ট করতে পারবেন।

প্রত্যয়ন - একটি অনলাইন সার্টিফিকেট সিস্টেম আপনি শুধুমাত্র জাতীয় পরিচয়পত্রের “তথ্য সহ কপি” আবেদন করতে পারবেন।

আমরা ঢাকা সিটি কর্পোরেশনের মেয়র মহোদয়ের কাছে সিস্টেমটি চালু করণের জন্য আমরা আবেদন করেছি। মেয়র মহোদয় অনুমোদন করলে আশা করছি খুব দ্রুতই সিস্টেমটি আমরা আপনাকে জানাতে পারব।

প্রত্যয়ন - একটি অনলাইন সার্টিফিকেট সিস্টেম। অনলাইন কাউন্সিলর সার্টিফিকেট সিস্টেম রেজিস্ট্রেশন করে আপনি শুধুমাত্র জাতীয় পরিচয়পত্রের “তথ্য সহ কপি” আবেদন করতে পারবেন।

আপনার জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে, প্রত্যয়ন - একটি অনলাইন সার্টিফিকেট সিস্টেম এখানে NID ট্রান্সফার হয় না। আপনি শুধু NID এর “তথ্য সহ কপি” প্রিন্ট করতে পারবেন যা জাতীয় পরিচয়পত্র সার্ভার থেকেই আসে।

Prottoyon.gov.BD অ্যাকাউন্ট তৈরি করে আপনার একাউন্ট এ লগইন করুন এবং তারপর বাম পাশের মেনু থেকে জাতীয় পরিচয়পত্রের তথ্য প্রিন্ট ক্লিক করে আবেদন করতে পারবেন ।

আপনি “মোবাইল” অথবা “ইমেইল” দিয়ে ভেরিফিকেশন করতে পারবেন। OTP না আসলে ১ মিনিট পর আবার RESEND ক্লিক করা যেতে পারে

শুধুমাত্র সঠিক জাতীয় পরিচয় পত্র নম্বর সাবমিট এর প্রেক্ষিতে আপনি কাংখিত সেবাটি পেতে পারেন

আপনার জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে, প্রত্যয়ন - একটি অনলাইন সার্টিফিকেট সিস্টেম এখানে NID তথ্য হালনাগাদ বা নতুন ভোটার আই ডি হয় না। আপনি শুধু NID এর “তথ্য সহ কপি” প্রিন্ট করতে পারবেন যা NID সার্ভার থেকেই আসে।

এই সেবাটি বাংলাদেশের নাগরিকদের জন্যই তৈরী ।

http://prottoyon.gov.bd/register/city-corporation আপনার তথ্য সমূহ আমাদের দিন. আবেদন করলে পরবর্তী সময়ে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের সঙ্গে আমাদের প্রতিনিধি যোগাযোগ করবে।

http://prottoyon.gov.bd/register/union আপনার তথ্য সমূহ আমাদের দিন. আবেদন করলে পরবর্তী সময়ে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের সঙ্গে আমাদের প্রতিনিধি যোগাযোগ করবে।

এই লিঙ্কে http://prottoyon.gov.bd/register/municipality আপনার তথ্য সমূহ আমাদের দিন. আবেদন করলে পরবর্তী সময়ে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের সঙ্গে আমাদের প্রতিনিধি যোগাযোগ করবে।

পোর্টালে নিবন্ধন করে যেকোনো সনদের সেবার জন্য আপনার অ্যাকাউন্ট থেকে আবেদন প্রক্রিয়াটি অনুসরণ করা যেতে পারে ।

আপনার কাউন্সিলর অফিস এখনও প্রত্যয়নের আওতাভুক্ত নয়। দেশের সকল কাউন্সিলর অফিসকে দ্রুত প্রত্যয়নের আওতাভুক্ত করে নাগরিকদের অনলাইনে সকল সনদ সেবা প্রদান করতে a2i এবং প্রত্যয়ন অফিস থেকে আপনার কাউন্সিলর অফিসে চিঠি ও অন্যান্য মাধ্যমে যোগাযোগ অব্যাহত আছে। অথবা এই লিঙ্কে http://prottoyon.gov.bd/register/city-corporation আপনার তথ্য সমূহ আমাদের দিন. আবেদন করলে পরবর্তী সময়ে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের সঙ্গে আমাদের প্রতিনিধি যোগাযোগ করবে।

এই লিঙ্কে http://prottoyon.gov.bd/register/municipality আপনার তথ্য সমূহ আমাদের দিন. আবেদন করলে পরবর্তী সময়ে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের সঙ্গে আমাদের প্রতিনিধি যোগাযোগ করবে।

দুঃখিত !! আপনার কাউন্সিলর অফিসটি এখনও প্রত্যয়ন ডিজিটাল সনদপত্রের সিস্টেমের আওতায় নেই। ডিএনসিসির কর্তিপক্ষের সাথে যোগাযোগ আমাদের যোগাযোগ অব্যাহত আছে ।

দুঃখিত!! আপনার কাউন্সিলর অফিস প্রত্যয়নের আওতাভুক্ত নয়। আমরা দেশের সকল কাউন্সিলর অফিস দ্রুত আওতাভুক্ত করার জন্য কাজ করছি। আপনি দ্রুতই প্রত্যয়ন সেবা পাবেন ইনশাআল্লাহ!! প্রত্যয়ন এর সাথে থাকার জন্য ধন্যবাদ।

একজন নাগরিক কেবল নিজের আইডি মুদ্রণ করতে পারেন। ইউডিসি অন্যদের বিভিন্ন আইডি মুদ্রণ করতে সহায়তা করতে পারে।

জ্বী,সিটি কর্পোরেশনের জন্য সেবা উদ্যোক্তা হওয়া যায়।

শীঘ্রই দেশের সকল জেলায় সেবাটি চালু হতে যাচ্ছে দেশের সকল কাউন্সিলর অফিস কে দ্রুত প্রত্যায়ন এর আওতাভুক্ত করে নাগরিকদের অনলাইনে সকল সনদ সেবা প্রদান করতে সিটি কর্পোরেশন/ ইউনিয়ন/পৌরসভার সাথে প্রত্যয়ন টিমের যোগাযোগ অব্যাহত আছে |

আপনার জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে, আপনি আপনার পোর্টাল থেকে সরাসরি সফ্ট কপি অথবা কাউন্সিলর/চেয়ারম্যান কার্যালয় থেকে হার্ড কপি প্রিন্ট করতে পারবেন |

আপনার এলাকা সিস্টেমের অন্তর্ভুক্ত থাকলে আপনি প্রত্যয়ন সিস্টেমে রেজিস্ট্রেশন করে উপজাতী সনদ আবেদন করতে পারবেন ।

শুধুমাত্র সঠিক এনআইডি নাম্বার দিয়ে আপনি আপনার পরিচয় পত্র বিবরণী বের করতে পারবেন|

বর্তমান ঠিকানাতেও এই সনদ আবেদন করা যাবে http://prottoyon.gov.bd ওয়েবসাইটে ঢুকে services এ ক্লিক করুন। তারপর আপনি charcter certificate( চারিত্রিক সনদে) ক্লিক করে,প্রয়োজনীয় তথ্য দিয়ে ফরমটি পূরণ করুন।

আপনি খুব সহজেই আপনার নিম্নের ৩ টি তথ্য দিয়ে মোবাইল নম্বর NID নম্বর এবং জন্ম তারিখ দিয়ে প্রত্যয়ন সিস্টেমে রেজিস্ট্রেশন করে উত্তরাধিকার সনদ আবেদন করতে পারবেন ।

আপনি খুব সহজেই আপনার নিম্নের ৩ টি তথ্য দিয়ে মোবাইল নম্বর NID নম্বর এবং জন্ম তারিখ দিয়ে প্রত্যয়ন সিস্টেমে রেজিস্ট্রেশন করে জাতীয়তা সনদ আবেদন করতে পারবেন ।

আপনার এলাকা সিস্টেমের অন্তর্ভুক্ত থাকলে আপনি প্রত্যয়ন সিস্টেমে রেজিস্ট্রেশন করে বিবাহিত সনদ আবেদন করতে পারবেন ।

আপনার জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে ,একজন নাগরিক কেবলমাত্র তার নিজের আইডি প্রিন্ট করতে পারবে । ডিজিটাল সেন্টার ইউজার (UDC) বিভিন্ন আইডি প্রিন্ট করতে সহায়তা করতে পারে।

শীঘ্রই দেশের সকল জেলায় সেবাটি চালু হতে যাচ্ছে দেশের সকল কাউন্সিলর অফিস কে দ্রুত প্রত্যায়ন এর আওতাভুক্ত করে নাগরিকদের অনলাইনে সকল সনদ সেবা প্রদান করতে সিটি কর্পোরেশন/ ইউনিয়ন/পৌরসভার সাথে প্রত্যয়ন টিমের যোগাযোগ অব্যাহত আছে |

না। প্রত্যয়ন - একটি অনলাইন সার্টিফিকেট সিস্টেম আপনি শুধুমাত্র জাতীয় পরিচয়পত্রের “তথ্য সহ কপি” আবেদন করতে পারবেন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন আমাদের এই সেবার অন্তর্ভুক্ত। জরুরী প্রয়োজনে সরাসরি কাউন্সিলর অফিসে যোগাযোগ করা যেতে পারে। বিস্তারিত: http://prottoyon.gov.bd/notice/10/%E0%A6%9A%E0%A6%9F%E0%A7%8D%E0%A6%9F%E0%A6%97%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%AE-%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%9F%E0%A6%BF-%E0%A6%95%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%AA%E0%A7%8B%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B6%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%89%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%B2%E0%A6%B0-%E0%A6%85%E0%A6%AB%E0%A6%BF%E0%A6%B8%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B8%E0%A6%95%E0%A6%B2-%E0%A6%B8%E0%A6%A8%E0%A6%A6-%E0%A6%85%E0%A6%A8%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%87%E0%A6%A8-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A6%E0%A6%BE%E0%A6%A8-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%B8%E0%A6%99%E0%A7%8D%E0%A6%97%E0%A7%87-

আপনি শুধুমাত্র জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন নম্বর ব্যবহার করতে পারবেন।

দুঃখিত!! আপনার কাউন্সিলর অফিস প্রত্যয়নের আওতাভুক্ত নয়। আমরা দেশের সকল কাউন্সিলর অফিস দ্রুত আওতাভুক্ত করার জন্য কাজ করছি। আপনি দ্রুতই প্রত্যয়ন সেবা পাবেন ইনশাআল্লাহ!! প্রত্যয়ন এর সাথে থাকার জন্য ধন্যবাদ।

অনলাইনে আবেদন করার পর আপনার আবেদনটি আপনার ওয়ার্ড কাউন্সিলর/চেয়ারম্যান অনুমোদন করবেন এবং আপনি PDF আকারে সনদটি পাবেন যা QR কোড দিয়ে ভেরিফাই করা যাবে। এছাড়াও সনদে সনদ ইস্যুকারী কর্তিপক্ষের (কাউন্সিলর/চেয়ারম্যান) স্বাক্ষর থাকবে

আপনি যে এলাকায় থাকেন, সেখানে এখনো চালু হয়নি। এলাকার কাউন্সিলর অথবা ইউনিয়ন পরিষদের সাথে চুক্তির পর ট্রেনিং দিতে হয়। তারপর শুরু করা যাবে।

আপনার জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে ,আপনি অনলাইন কাউন্সিলর সার্টিফিকেট সিস্টেমে রেজিস্ট্রেশন করে যেকোনো সময় আপনার প্রত্যয়ন পত্রের জন্য আবেদন করতে পারবেন |

আপনি উদ্যোক্তা বা ডিজিটাল সেন্টার এজেন্ট হিসেবে প্রশাসনিক একাউন্ট খুলুন। একাউন্ট অনুমোদন হলে পরবর্তীতে আপনি নাগরিকদের সেবাটি সহজে দিতে পারবেন।

সকল সনদ সেবা কাউন্সিলর/চেয়ারম্যান অফিস সংশ্লিষ্ট সিটিজেন চার্টার অনুযায়ী প্রদান করে থাকে। এবং এতে তাদের প্রয়োজনের অতিরিক্ত সময়ও নিয়ে থাকতে পারেন। সনদ প্রদানের বিষয়টি সম্পূর্ণ নির্ভর করে কাউন্সিলর/চেয়ারম্যান এর উপর এতে প্রত্যয়ন সিস্টেমের কোনো প্রভাব নেই।

দেশের সকল কাউন্সিলর অফিসকে আওতাভুক্তকরণের কার্যক্রম চলমান আছে।এই প্রক্রিয়া সম্পন্ন হলে আশা করছি আপনাদেরকে জানাতে পারব। এছাড়াও কোন কাউন্সিলর অফিস নিজে থেকে অনলাইনে সেবা প্রদানের জন্য নিবন্ধন / আগ্রহ প্রকাশ করলে আমরা দ্রুত তাদের প্রশিক্ষণ এর মাধ্যমে প্রত্যয়ন সেবা চালু করতে সহায়তা করি।

না। আপনার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অনুরোধের ভিত্তিতে এনআইডি সার্ভারে অনুরোধ করা হয় এবং অনুরোধের ভিত্তিতে চার্জ করা হয়। তবে, আপনার পরামর্শের জন্য ধন্যবাদ।

মাননীয় মেয়র মহাদয়ের সম্মতি নিয়ে “কার্যালয় আওতাভুক্ত করন” এ আবেদন করুন। http://prottoyon.gov.bd/register/city-corporation http://prottoyon.gov.bd/register/municipality http://prottoyon.gov.bd/register/union

অনলাইন কাউন্সিলর সার্টিফিকেট সিস্টেম রেজিস্ট্রেশন করার পর শুধু আইডি নং দিয়ে আপনি শুধুমাত্র জাতীয় পরিচয়পত্রের “তথ্য সহ কপি” আবেদন করতে পারবেন।

আপনার জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে, প্রত্যয়ন - একটি অনলাইন সার্টিফিকেট সিস্টেম এখানে এনআইডি তথ্য পরিবর্তন হয় না। শুধুমাত্র জাতীয় পরিচয়পত্রের “তথ্য সহ কপি” আবেদন করতে পারবেন যা জাতীয় পরিচয়পত্র সার্ভার থেকেই আসে।

এই সেবাটি পাওয়ার জন্য অবশ্যই আপনাকে এই http://prottoyon.gov.bd/ ওয়েবসাইট এ রেজিস্ট্রেশন করতে হবে এবং আপনার প্রয়োজনীয় তথ্যাদি যেমন -আপনার নাম, মোবাইল ফোন নম্বর, আপনার গোপন পাসওয়ার্ড দিতে হবে।

আপনি অনলাইন কাউন্সিলর সার্টিফিকেট সিস্টেম এ রেজিস্ট্রেশন করে শুধুমাত্র ইস্যুকৃত আইডি কার্ডের “তথ্য সহ কপি” পেতে পারেন।

পর্যায়ক্রমে সকল অফিসকেই সংযুক্ত করা হচ্ছে।

আপনার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কি সেবা টি দিচ্ছে ? সাধারণত কার্যালয় অন্তর্ভুক্ত না হলে UDC সেবা দিতে পারেননা। আপনার ইউনিয়ন টি সিস্টেমে অন্তর্ভুক্ত করতে চেয়ারম্যানকে অবহিত করে https://prottoyon.gov.bd/register/union এ রেজিস্টার করা যেতে পারে

কাউন্সিলর অফিসগুলি সাধারণত তাদের সিটিজেন চার্টার এর মধ্যেই দেওয়ার কথা। তবে কাউন্সিলর অফিস এবং কাউন্সিলরের উপর নির্ভর করে সময় আলাদা হতে পারে। জরুরি প্রয়জনে আপনার প্রোফাইল থেকে কাউন্সিলর অফিসে ফোন করে সরাসরি কথা বলা যেতে পারে।

আপনার সিটি কর্পোরেশন/ পৌরসভা/ ইউনিয়ন সনদের সেবা সমুহ প্রত্যয়ন সিস্টেম এর মাধ্যমে দেয়ার জন্য এখনো চুক্তিবদ্ধ হয়নি। আমাদের সাথে চুক্তিবদ্ধ হলেই সেবা সমুহের জন্য আপনি আবেদন করতে পারবেন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ!

আপনার অবগতির জন্য জানাচ্ছি যে প্রত্যয়ন সিস্টেম কোনো সনদ প্রদানকারী কর্তৃপক্ষ নয়। প্রত্যয়ন শুধমাত্র আপনার আবেদনটি তাৎক্ষণিক কাউন্সিলর অফিসকে অবহিত করেন এবং সিদ্ধান্তের (অনুমোদন/প্রত্যাখ্যান) পর আপনার সনদটি পৌঁছে দেয়। সনদ প্রদান/অনুমোদনের প্রক্রিয়ায় আমাদের কোনো প্রাধিকার নেই। যেকোনো ধরনের জরুরী প্রয়োজনে সরাসরি কাউন্সিলর/ইউনিয়ন/পৌরসভা কার্যালয়ের যোগাযোগ করা যেতে পারে।

আপনার প্রোফাইল থেকে প্রয়োজনীয় প্রমানপত্র সহ (এনআইডি/জন্ম নিবন্ধন) ঠিকানা পরিবর্তনের আবেদন করা যেতে পারে।